Saturday, May 18, 2024
Homeবাংলাদেশব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এসেছেন ঢাকায়

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এসেছেন ঢাকায়

দুই দিনের সফরে এসেছেন ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। (৭ এপ্রিল) ঢাকায় পৌঁছান তিনি। এটি ঐতিহাসিক সফর, কারণ লাতিন আমেরিকার কোনো দেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রথম ঢাকায় সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে যে রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী একটি বড় ব্যবসায়িক প্রতিনিধিদল নিয়ে ঢাকায় আগমন করেন। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ভিয়েরাকে স্বাগত জানান।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে, বাংলাশের সাথে কারিগরি সহায়তা নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করার পরিকল্পনা করছে। এই চুক্তির লক্ষ্য হলো ব্রাজিলের সাথে বাণিজ্যিক সম্পর্ককে আরও প্রসারিত করে তোলা।

ভিয়েরার সফরকে সামনে রেখে, ঢাকা একাধিক প্রাধান্যপূর্ণ এজেন্ডা নিয়ে এগিয়েছে। এসবের মধ্যে ব্রাজিলে বাংলাদেশের তৈরি পোশাকের শুল্কমুক্ত রপ্তানি, ইথানলের আমদানি বা স্থানীয়ভাবে ইথানল উৎপাদনে সহায়তা, ওষুধ এবং পোশাক রপ্তানি এবং নীল অর্থনীতির আওতায় গভীর সমুদ্রে মাছ ধরা এবং সামুদ্রিক পর্যটনের উন্নতির সহায়তা।

ব্রাজিল এই সফরের মাধ্যমে ব্যাপক লাভের আশা করছে। তারা বাংলাদেশে গরুর মাংস, ইথানল, তুলা রপ্তানি বৃদ্ধি, পোলট্রি এবং মাছের খাবার বিক্রয়ের প্রস্তাব দেবে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বিমানবন্দর থেকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যাবে। পরে তার পরিকল্পনায় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটুর সাথে একটি বৈঠকে বসবেন। বিকেলে, তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে এক দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন, যেখানে দুই দেশের মধ্যে কারিগরি সহযোগিতা সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

তাছাড়া, বাংলাদেশে তাঁর সফরের পরবর্তী দিন, সোমবার (৮ এপ্রিল) ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক সৌজন্যমূলক সাক্ষাৎ করবেন। ওই দিনেই ঢাকা ত্যাগ করার কথা রয়েছে ভিয়েরার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments